December 4, 2022, 4:27 am

স্বাগতম:
আমার ব্লগে আপনাকে স্বাগতম। সামাজিক আচরণ করুন, সকল-কে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন।

অরক্ষিত ‘Zoom’ অ্যাপ

লকডাউনের ফলে বর্তমানে ঘরবন্দি গোটা দেশ। স্বাভাবিকভাবেই এত লম্বা বিরতিতে হাঁপিয়ে উঠছেন সকলেই। তাই অনেকেই অবসরযাপনের জন্য ব্যবহার করছেন ‘Zoom’ অ্যাপ। যার মাধ্যমে একাধিক ব্যবহারকারীর সঙ্গে ভিডিও কনফারেন্স করা সম্ভব। কিন্তু জানেন কি ওই অ্যাপ আদৌ নিরাপদ নয়? বৃহস্পতিবার একটি নির্দেশিকায় ওই অ্যাপ ব্যবহার নিরাপদ নয় তা জানিয়ে ব্যবহারকারীদের সতর্ক করল স্বরাষ্ট্রমন্ত্রক।

বর্তমানে ভিডিও কলের জন্য বহু অ্যাপ থাকলেও এই লকডাউনের সময়ে ‘Zoom’ অ্যাপের ব্যবহার কয়েকগুণ বেড়ে গিয়েছে। কারণ, এই অ্যাপটিতে একসঙ্গে ১০০ জন ব্যবহারকারী যোগ দিতে পারেন ভিডিও কনফারেন্সে। ফলে বিভিন্ন অফিসের কর্মীরা যারা ওয়ার্ক ফ্রম হোম করছেন সেক্ষেত্রে, বা অনেকে মিলে রাজনৈতির আলোচনার ক্ষেত্রে কিংবা অনেক বন্ধুর সঙ্গে একসঙ্গে আড্ডা দিতে এই লকডাউনে অধিকাংশই এই অ্যাপটি ব্যবহার করতে শুরু করেছিলেন। এরই মাঝে ‘Zoom’-এর বিরুদ্ধে ব্যবহারকারীদের তথ্য ফাঁস এমনকী তথ্য বিক্রির অভিযোগ উঠেছিল। এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া না দিলেও এই অভিযোগ প্রকাশ্যে আসার পরই নিরাপত্তার দিকে বিশেষ নজর দিয়েছিল অ্যাপ কর্তৃপক্ষ।

কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের বৃহস্পতিবারের নির্দেশিকায় কার্যত প্রমাণিত যে, তথ্যফাঁসের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন নয়। সংস্থার কাজে তো নয়ই, ব্যক্তিগতভাবেও এই অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। ব্যবহার নিতান্তই বাধ্যতামূলক হলে সেক্ষত্রেও বেশ কিছু নির্দেশ মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা তাঁদের কর্মীদের এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved 2020 msbabu.com