August 16, 2022, 10:20 pm

স্বাগতম:
আমার ব্লগে আপনাকে স্বাগতম। সামাজিক আচরণ করুন, সকল-কে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন।

আপনার ওয়েব সাইট ডাউন(বন্ধ দেখালে) হলে কি করবেন ?

একটি ওয়েব সাইট না আসার অনেক কারণ রয়েছে। যেমন- এস.এস.এল এক্সপায়ার্ড হয়ে গেলে, হোস্টিং সাসপেন্ড করে দিলে, হোস্টিং টার্মিনেটেড করে দিলে, এনএস ভুল টাইপ করে দিলে, ডোমেইন এক্সপায়ার্ড হয়ে গেলে অথবা ডোমেইন রেজিষ্ট্রেশণ করা না হয়ে থাকলে। রিপোর্ট টু ব্লক হলে। চলুন প্রতিটি বিষয় বিস্তারিত আলোচনা করি।

ধরুন https://www.babu.one নামে আপনার একটি ওয়েব সাইট আছে। উক্ত ওয়েব সাইটটি হঠাৎ বন্ধ, আসতেছে না।

প্রথমেই: ডোমেইনটির নেম সার্ভার চেক করে দেখবেন। তার জন‍্য এই ওয়েব সাইটে গিয়ে ডোমেইন নেম দিয়ে সার্চ দিন। http://intodns.com এরপর ডোমেইন নেম তারপর সার্চ অথবা একবারেই টাইপ করুন http://intodns.com/babu.one যদি দেখেন নেম সার্ভার ঠিকই দেখা, কোন লাল মার্ক যুক্ত ইরোর ছাড়াই। তাহলে ধরে নিবেন আপনার ডোমেইন হোস্টিং ঠিক আছে।

দ্বিতীয়ত: আপনি একটা প্রোক্সি ওয়েব সাইটে গিয়ে আপনার ডোমেইন নেম দিয়ে সার্চ দেন চলে আসবে। অথবা ভিপিএন রান করে ভিজিট করার চেষ্টা করেন দেখবেন চলে আসবে। যদি না আসে তাহলে প্রোভাইডারকে নক দেবেন।

তৃতীয়ত: প্রক্সি ব‍্যবহার করেও যদি না আসে এবং নতুন ডোমেইন রেজিষ্ট্রেশন করতে দেন তাহলে আগে কনফার্ম হয়ে নেবেন ডোমেইনটা রেজিষ্ট্রেশন হয়েছে কি না। তাই ভিজিট করুন http://whois.domaintools.com/[yourdomainname.com] অথবা whois.domaintools.com এই লিংকে গিয়ে ডোমেইন নেম দিয়ে সার্চ দিন। যদি সকল তথে‍্যর সাথে আপনার তথ‍্য মিলে তাহলে হয়েই গেল যদি না মিলে এবং দেখায় Domain for sales তাহলে ডোমেইন রেজিষ্ট্রেশনের জন‍্য অপেক্ষা করুন। কারণ আপনার ডোমেইন রেজিষ্ট্রেশন কমপ্লিট হয় নাই।

চতুর্থত: DNS Progress Issue তে অনেক সময় সাইট ডাউন হতে পারে। কখনো এক হোস্টিং প্রোভাইডার থেকে অন‍্য হোস্টিং প্রোভাইডারে গেলে এই ইস‍্যূটা ফেস করতে হয়। এর জন‍্য অনেক ক্লায়েন্ট বিভিন্ন রকম সমস‍্যায় পড়ে। যেমন- আপনি নেমসার্ভার আপডেট করে দেয়ার পরে আপনার সাইটে পোষ্ট করেছেন। দুঘন্টা পর দেখেন আপনার সাইটে সেই পোষ্টগুলো নেই। তাহলে ধরে নিতে হবে দুঘন্টা পূর্বে যখন নিউজ পোষ্ট করা হয় তখন পূর্বের সার্ভারে কানেক্ট ছিলো। ২ঘন্টা পর আপনার নতুন সার্ভার কানেক্ট হয়ে গেছে। তাই পুরাতন সার্ভারের ডেটা দেখাচ্ছে না। সবচেয়ে ভাল হয় ডেটা মুভ করার পর পরেই পূর্বে সাইট খালি করে দেয়া অথবা Index.php/index.html এডিট করে ট্রান্সফার রিলেটেড নিউজ দিয়ে রাখা। এতে করে পাবলিক জানতেও পারবে। ডিএনএস প্রোগ্রেস শেষ হলে আপনার সাইট লাইভও হবে। ডিএনএস প্রোগ্রেস ইস‍্যু ৩মিনিট হতে ৩দিন পর্যন্ত লাগতে পারে।

পঞ্চমতঃ প্রোগ্রামিং রিলেটেড সমস‍্যা। ধরুন আপনি একটা সাইট পিএইপি ৫.৬ ভার্সনে করেছেন। বর্তমানে সিপ‍্যানেলের সিকিউরিটি এডভাইসর ৭.৩ থেকে তার পূর্বের ভার্সন রেকমেন্ড করে না। সেক্ষেত্রে আপনার ওয়েব সাইট হাওয়া হয়ে যেতে পারে। যদি রানি থাকে তাহলে কোন মডিউল আপডেট দিয়ে সার্ভার রিবুট দিলে কোন ইরোর আসতে পারে। ওয়ার্ডপ্রেসে অনেক সময় দেখা যায় প্লাগইন/থিম জনিত সমস‍্যার কারণে সাইট আসে না। এডমিন প‍্যানেল ও আসে না। তখন শুরু হয় প্রোভাইডারের প্রতি গালাগালি। এমনটি করবেন না। সমস‍্যা যে কোন দিক থেকে হতে পারে তাই সব দোষ প্রোভাইডারের উপর চাপাচেন না।

ষষ্ঠতমঃ সাইট ডিসপুট খাওয়া। ওয়েব সাইটে ম‍্যালওয়ার, ভাইরাস জনিত কারণে ডিসপুট খায়। তখন বিভিন্ন ব্রাউজারে আপনাদের ওয়েব সাইট আসে না। কখনো কখনো ম‍্যালওয়ার জনিত মেসেজ দেখায় কখনো কখনো ওয়েব সাইট ডাউন দেখায়। এটাও হয়ে থাকে ক্লায়েন্টের কারণে তাই যে কম্পিউটার থেকে ডেটা আপলোড করবেন ওয়েব সাইটে সেই কম্পিউটারে যেন ভাইরাস না থাকে। আর যদি নাল/কপিস্ক্রিপ্ট থাকে তাহলে ভাল করে চেক করে নেবেন। ম‍্যালওয়ার/কোড লেস আছে কি না।

অষ্টমতঃ ওয়েব সাইট ব্লক খাওয়া। এটা সাধারণত দু ভাবে হতে পারে। একটি জাতীয় পর্যায়ে। বাংলাদেশে নিয়ন্ত্রণ করে বিটিআসি। URL ব্লক করে দেয়। অন‍্যটি আন্তর্জাতিক। তবে এগুলো ট্রেডমার্ক, ডিএমসিএ ও বিভিন্ন ক্রাইম জনিত কারণে বন্ধ করে দেয়া হয়। সেক্ষেত্রে প্রোভাইডারে কোন হাত থাকে না।

উপরোক্ত কারণ জনিত ছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে। ভবিষ‍্যতে আমি উক্ত বিষয় সম্পর্কে আরও বিষদ আলোচনা করার চেষ্টা করবো।

Please Share This Post in Your Social Media

© All rights reserved 2020 msbabu.com