Warning: Creating default object from empty value in /home/msbabu/public_html/wp-content/themes/Newssmart/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
আপনি কেন গ্রামীনফোন ইন্টারন্যাশনাল রোমিং ব্যবহার করবেন ?

June 19, 2024, 9:38 pm

স্বাগতম:
আমার ব্লগে আপনাকে স্বাগতম। সামাজিক আচরণ করুন, সকল-কে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন।

আপনি কেন গ্রামীনফোন ইন্টারন্যাশনাল রোমিং ব্যবহার করবেন ?

গ্রামীনফোন রোমিং ব্যবহারের ক্ষেত্রে প্রোভাইডার কাস্টমারকে যতই উৎসাহ মুলক নিশ্চয়তা দিয়ে থাকুক না কেন ইহা গ্রাহকের জন্য একটি জাল ছাড়া কিছুই নয়। উদ্দেশ্য বাস্তবায়ন তো হবেই না উল্টা ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনাই বেশী। আমি গ্রামীনফোনের ১৫বছরের অধিকপুরাতন এক্সপ্লোর গ্রাহক। বিশ্বের কয়েকটি দেশে যাওয়ার সৌভাগ্য হয়েছিলো । সাথে নিয়ে গেছিলাম গ্রামীনফোনকে। ইহা ব্যবহার করতে গিয়ে কি কি সমস্যায় পড়েছি আসুন সে বিষয়গুলো নিয়ে আলোচনা করি।
১। রোমিং এর ক্ষেত্রে গ্রামীনফোনের ইনকামিং কলের উপর ১০টাকা মিনিট চার্জ। আর আউটগোয়িং কলের উপর ২৫টাকা মিনিট চার্জ। যা কোন ভাবে মেনে নেয়ার মত নয়।
২। আপনি রোমিং করবেন এজন্য যে-দেশে যেভাবে কল আসা যাওয়া করতো সে ভাবে বাইরে দেশেও যেন ফোন করতে পারেন ও রিসিভ করতে পারে। কিন্তু দু:খের বিষয় এই যে প্রায় সময় আপনার রোমিং নাম্বারে আপনার বাড়ির লোকজন ফোন করলে পাবে না। ফোন রিসিভ করবে ঐ দেশের অন্য কোন ব্যক্তি। আমি বিষয়টা নিয়ে গ্রামীন ফোনের সাথে কথা বলাতে তারা উত্তর দেয়-আমার নাকি কলফরওয়াডিং চালু ছিলো। প্রশ্ন হলো, দুমিনিট আগে ফোন আসলো, দুমিনিট পরে কল ফরওয়াডিং হয়ে গেলো ? পরে আবার আপনা আপনি ঠিক হয়ে গেলো ? এগুলো গড়ে প্রায় ৪০% কলের ক্ষেত্রে হয়। তাহলে রোমিং করে লাভ কি যদি আপনাকে ফোন করে পাওয়াই না যায়?
৩। রোমিং এক্টিভ হলে আরেকটি সমস্যা হলো নাম্বার আইডেন্টিফিকেশন। মানে আপনাকে কে কল করলো তা আপনি জানতে পারবেন না। মানে ইন্ডিয়ায় ফোন করলে ৬০% নম্বর +৯১ দিয়ে ঢুকে। তার মানে আপনি যদি একজনের ফোন রিসিভ করতে না পারেন তাহলে তাকে কল বেক করার কোন সুযোগ নাই। কারণ +৯১০০০০০০০০০০ এমন ১৩ডিজিটের নম্বর থেকে আপনার কাংখিত ব্যক্তির নম্বর অনুমান করতে পারবেনা। তার উপর যদি আপনার অফিস বস হয় তাহলে তো চাকুরি নিয়ে টানাটুনা। খুব কম সময় বাংলাদেশী স্ট্রাক্চারে +৮৮০১০০০০০০০০০ ফোন ঢুকে।
৪। রোমিং এর বড় পিড়া দায়ক জিনিস হলো আপনাকে ফোন করার ১০সেকেন্ডের মধ্যে ফোন লাইনটি কেটে যাবে। যেমন বাংলাদেশ কাউকে ফোন করলে ৩০ সেকেন্ড পর্যন্ত রিং হয় কিন্তু রোমিং নেটওয়ার্কে ফোন করলে মাত্র ১০সেকেন্ড ফোন রিং হয়। এর মধ্যে ফোন রিসিভ করতে না পারলে লাইন কেটে যায়। তার মানে রোমিং করে আতংকে থাকতে হয় কখন মানুষ ফোন করে আর কখন মানুষের ফোন রিসিভ করি। পকেট থেকে যেখানে ফোন বের করতে ১০সেকেন্ড লাগে সেখানে কিভাবে মানুষের ফোন রিসিভ করি অন টাইমে।
৫। কল ড্রপ। আপনি যখন ২৫টাকা কল রেট মাথায় রেখে গর্বের সহিত মাথা উচু করে কাউকে ফোন করতে যাবেন,তখন ফোন রিসিভ হওয়ার ৫ থেকে ১০ সেকেন্ড সময় কিছু শোনা যায় না। যার কারণে অপর পক্ষ বিরক্ত হয় ফোন কেটে দেয়। আর প্রায় সময় রিসিভড হওয়ার ৪/৫সেকেন্ড এর মধ্যে কল ড্রপ করে। যা খুবই অনাকাঙ্খিত। এবং কষ্টে। মনে রাখবেন প্রতি মিনিট ২৫টাকা, ৪টা মিনিট ড্রপ করলেই ১০০টাকা।
৬। সব সমস্যার সেরা সমস্যা হলো এই যে- উপরের বিষয়গুলো নিয়ে যখন কল সেন্টারে কথা বলবেন তখন তাদের স্পেশালাইজড টিম আপনার ক্লাস নেবেন। মনে করবে আপনি গ্রামের কোন চাষা ভূষা, যেমনটা আমার সাথে হয়েছে। আর উপরের বিষয়গুলোর জন্য তারা নয় আপনিই দায়ী। আপনি জেনে শুনে তাদের সার্ভিস নিয়েছেন। আচ্ছা বলুন- এমন সমস্যাগুলো থাকার পর কেউ চাইবে গ্রামীনফোনের রোমিং এক্টিভ করে ফুটানি করতে ? যেখানে আপনার উদ্দেশ্যই হাসিল হলো না, সেখানে রোমিং করে কি লাভ ? আমার দৃষ্টিতে গ্রামীনফোন রোমিং এটি অদক্ষতা সম্পুর্ণ প্রযুক্তি যা ব্যবহার করা কখনই উচিত বলে আমি মনে করি না। তবে প্রযুক্তিগত উন্নয়ন হলে, উপরের সমস্যাগুলোর সমাধান হলে, ব্যবহার করা যেতে পারে। তবে তাদের দ্বারা কখনোই সম্ভব বলে মনে হয় না। যার প্রমান আমি গত ৩বছর ধরে এদের রোমিং ব্যবহার করে হাড়ে হাড়ে টের পেয়েছি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved 2020 msbabu.com

Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function 'wccp_main_settings' not found or invalid function name in /home/msbabu/public_html/wp-includes/class-wp-hook.php on line 324

Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function 'right_click_premium_settings' not found or invalid function name in /home/msbabu/public_html/wp-includes/class-wp-hook.php on line 324

Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function 'wccp_css_settings' not found or invalid function name in /home/msbabu/public_html/wp-includes/class-wp-hook.php on line 324