October 1, 2022, 10:55 am

স্বাগতম:
আমার ব্লগে আপনাকে স্বাগতম। সামাজিক আচরণ করুন, সকল-কে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন।

ডোমেইন কেনার আগে আপনার করণীয় কি ?

আপনারা ডোমেইন জন‍্য হুট করে যে কোন ওয়েব সাইট থেকে অর্ডার করে রেজিষ্ট্রেশন করে নেন কিন্তু বাস্তাবে কতটুকু যুক্তিসংগত তা জানা দরকার। আজ আমি তাই নিয়ে আলোচনা করবো।
প্রথমত: ডোমেইন কেনার আগে যেটা সবচেয়ে জরুরী তা হলো প্রয়োজনীয়তার কথা বুঝায়। বলতে পারেন জরুরী ও প্রয়োজনীয়তা একই জিনিস। না একটু ভিন্ন। আমি প্রয়োজনীয়তা বলতে আপনি একটি বিজসেন ফার্ম করবেন বা এটি ব্লগ বা একটি নিউজ সাইট করবেন তার প্রয়োজনীতা থাকা সাপেক্ষে ডোমেইন নেবেন। অযথা ডোমেইন কিনে ফেলে রাখাকে আপনার প্রয়োজনীয়তা বলে না।
দ্বিতীয়ত: ডোমেইন রেজিষ্ট্রেশন করার আগে কিওয়ার্ড রিচার্চ প্রয়োজন। মানে আপনি যে নামে ডোমেইনটা কিনবেন তার ক‍্যাটাগরী অনুযায়ী ভ‍্যালু কত দাড়াবে। বর্তমানে ওয়াল্ডে Insurance(1st keyword), Loans(2nd keyword), Mortgage(3rd keyword) টপে রয়েছে। Google analytics গিয়ে আপনার কাংখিত কিওয়ার্ডটি সার্চ করে তার ভেলু জেনে নিন। তাহলে পরবর্তীতে ঐ কিওয়ার্ড ভেলু অনুযায়ী রিচ বেশি হবে ।
তৃতীয়ত: ডোমেইনের কিওয়ার্ড রিসার্চ শেষ হলে এবার রেজিষ্ট্রেশনের পালা। রেজিষ্ট্রেশনের সময় অবশ‍্যই আপনার দেয়া সকল তথ‍্য সঠিক হতে হবে। যদি ভুল তথ‍্য দেন তবে সাময়িক ক্ষতি হবে না। কিন্তু যখন ডোমেইন ভেরিফাইড ইস‍্যু আসবে তখন বিপদে পড়ে যাবেন। আর ইমেইল আইডি অবশ‍্যই সঠিক দেবেন। কোন বানান যেন ভূল না আসে। নয়তো ভেরিফাইড লিংক আপনার ইমেইলে না গেলে ১৫/১৮দিন পর আপনার ডোমেইন বন্ধ হয়ে যাবে।
চতুর্থত: ডোমেইন রেজিষ্ট্রেশনের চুড়ান্ত পর্যায় পেমেন্ট অবস্থা আসবে। মনে রাখবেন, পেমেন্ট গেটওয়ে এপিআই টু ক্লাইন্ট পর্যন্ত কানেক্ট হতে কিছূ সময় অতিবাহিত হয়। এই সময় পেজ রিলোড/ক্লোজ করবেন না। আপনার ভুলে আমার একাউন্ট থেকে টাকা কেটে নেবে কিন্তু পেজ রিলোড হয়ে কলবেক করতে না পারার কারণে ডোমেইন অটো একটিভ হবে না। তখন অযথা প্রোভাইডারকে গালাগালি করবেন।
পঞ্চমত: ডোমেইন রেজিষ্ট্রেশন চুড়ান্ত হয়ে গেল ডোমেইনের উপর নেম সার্ভার দিয়ে না থাকলে নেম সার্ভার বসিয়ে দিন তারপর হোস্ট করার। যদি ডোমেইন হোস্টিং একই প্রতিষ্ঠান থেকে নিয়ে থাকেন তাহলে নেম সার্ভার জনিত সমস‍্যা হয় না প্রায়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved 2020 msbabu.com