December 4, 2022, 4:25 am

স্বাগতম:
আমার ব্লগে আপনাকে স্বাগতম। সামাজিক আচরণ করুন, সকল-কে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন।

রাতে ঘুম হয় না? জেনে নিন কি করা উচিত

মাঝ রাতে আচমকা ঘুম ভেঙে যায় আপনার? বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করেন, কিন্তু ঘুম আসে না?  যত আবোলতাবোল চিন্তায় বাকি রাতের ঘুমের দফারফা হয়ে যায়? এই সমস্যা থেকে দ্রুত বেরিয়ে আসা জরুরি। সারাদিনের সব কাজ ঠিকঠাক মতো করতেও রাতের ঘুমটা জরুরি। তাই ঘুমের সমস্যা মেটাতে মাথায় রাখুন সাধারণ কয়েকটা দিক।

* ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে রাতের খাওয়া সেরে ফেলুন। তারপর আপনার হাতের কাজগুলো করুন। এতে খাবারও হজম হবে আর ঘুমের সমস্যাও মিটবে।

* ঘুমাতে যাওয়ার আগে হালকা ব্যায়াম করতে পারেন। এতে সারাদিনের মানসিক চাপ থেকে হালকা হবেন অনেকটা। ঘুমও আসবে সহজে।

* ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে টিভি আর আপনার স্মার্ট ফোনটা সরিয়ে ফেলুন হাতের নাগালের বাইরে। এই ধরনের গ্যাজেট মানসিক চাপ তৈরি করে এবং ঘুমের সমস্যা বাড়ায়। বদলে যতক্ষণ না ঘুম আসছে যে কোনো ধরনের বই পড়তে পারেন। আসলে একটানা অনেকক্ষণ বই পড়লে চোখ ক্লান্ত হয়ে যায়। ফলে ঘুম এসে যায় সহজেই।

* বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুমও কমে যায়, আসলে একটা বয়সের পর মানুষের মস্তিষ্কের খাটনি কমে যায়। সে ক্লান্তও কম হয়, ফলে ঘুমও কমে যায় খুব স্বাভাবিক ভাবেই। আসলে আমাদের মস্তিষ্কে থাকা মেলাটনিনের স্তর কমে আসে এই সময়। এ ক্ষেত্রে মেলাটনিন সাপ্লিমেন্ট নেওয়া যেতে পারে তবে অবশ্যই  চিকিৎসকদের পরামর্শ ছাড়া এধরনের ওষুধ খাবেন না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved 2020 msbabu.com