December 4, 2022, 5:28 am

স্বাগতম:
আমার ব্লগে আপনাকে স্বাগতম। সামাজিক আচরণ করুন, সকল-কে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন।

হোস্টিং ক্রেতা হিসেবে আপনার কোন কোন প্রশ্নগুলো থাকা উচিত ? অবশ‍্যই হোস্টিং নেয়ার পুর্বে নিম্নোক্ত বিষয় জেনে হোস্টিং নেবেন।

আপনি যখন একজন ক্রেতা তখন বিভিন্ন গ্রুপে অমুক কোম্পানি কেমন, তমুক কোম্পানি কেমন ইত‍্যাদি পোষ্ট দেন। এগুলো না দিয়ে আমার কথাগুলো মনযোগ সহকারে পড়েন। আপনি প্রথমেই প‍্যাকেজগুলো দেখে প্রশ্ন করবেন

১. স্পেজ/স্টোর কতজিবি ? HDD, SSD, NvME কোন টাইপের স্টোর। প্রতিটা স্টোরের জন‍্য আলাদা আলাদা দাম হবে। প্রথমটি কম, দ্বিতীয়টি বেশি, তৃতীয়টি আরও বেশি।

২. ব‍্যান্ডউইথ কতটুকু ? অনেক কোম্পানি আনলিমিটেড দেয় কোন কোম্পানি লিমিটেড দেয়। আলমিটিডেট বলে কিছু নাই। হুদায় আনলিমিটেড খুজবেন না। আনলিমিটেড আমিও দিতে পারি তখন অন‍্য রিসোর্চ লিমিট করে দেবো। মাসে ২০জিবির উপর ব‍্যান্ডউইথ ইউজ করতে পারবেন না।

৩. ক্লাউড লিনাক্স আছে কি না ? কারণ ক্লাউড লিনাক্স অপারেটিং সিস্টেম অন‍্যান‍্য অপারেটিং সিস্টেম থেকে আপনার সার্ভারকে বিজি কম রাখবে। তাছাড়া ক্লাউড লিনাক্স থাকলে রিসোর্চ বাড়ানো কমানো, পিএইপিরর মাল্টি ভার্সন, সার্ভন সিলেক্টর, পাইথন, নুড জেএস ইত‍্যাদি থাকেই। তাই ক্লাউড লিনাক্স থাকলে এগুলো নিয়ে মাথা ঘামাতে হবে না।

৪. লাইটস্প্রিড থাকে কি না ? লাইট স্প্রিড সার্ভারে দিলে ক‍্যাটাগরী অনুযায়ী প্রসেসিং ক্ষমতাকে সহজ/স্মুথ করে। যে সার্ভারে আপনার ওয়েব সাইট আসতে সময় নেয় ২০ সেকেন্ড লাইট স্প্রিডে নেবে ৮/১০সেকেন্ড। তাছাড়া অধিক লোড যুক্ত সার্ভারকে লোডরিলিস করতে সহায়তা করে।

৫. বেকআপ সিস্টেম: এগুলো জিজ্ঞাসা করার পর আপনি আসবেন বেকআপ কেমন দেয়। কারণ বেকআপ ছাড়া হোস্টিং নিতে যাবেন না। সার্ভার এডমিনের অদক্ষতার কারণে ডেটা হারাবেন পরে আবার বিভিন্ন গ্রুপে পোষ্ট দেবেন -বাংলাদেশী সার্ভিস ভাল না।

৬. সার্ভার লোকেশন কোথায় ? এখানে বিবেচ‍্য বিষয় আমেরিকান সার্ভার নিলে সাইট লোড স্বাভাবিক থাকবে রেট কম পাবেন। ইউরোপিয়ান নিলে রেট একটু বাড়তে পারে তবে সার্ভিস সেম। সিঙ্গাপুর নিলে রেট বেশি পড়বে আর ফাস্ট লোড হবে। বাংলাদেশী সার্ভার নিলে লোড আরও ফাস্ট হবে কিন্তু রেট আরও বেশি হবে। সার্ভার লোকেশন ডিপেন্ড করে আপনার ওয়েব সাইটের ভিজিটরের উপর। মানে আপনার ভিজিটর যদি শুধু বাংলাদেশী হয় তাহলে বাংলাদেশী সার্ভার। এশিয়ান বেস হলে সিঙ্গাপুরী সার্ভার আর ওয়াল্ড ওয়াইড হলে আমেরিকান নিতে পারেন।

৭. কাস্টমার সাপোর্ট কেমন দেয় ? হোস্টিং নেয়ার আগে প্রয়োজনে দুএকদিন রাত ৩/৪টার সময় ঐ কোম্পানিকে নক করে দেখবেন লাইভ সাপোর্টে আছে কি না।

উপরোক্তে ৭টি বিষয় যদি কাস্টমারের মনপুত হয় তাহলেই হোস্টিং নেবেন। আর উপরোক্ত বিষয় সম্পর্কে ভাল জ্ঞান না থাকলে বিভিন্ন গ্রুপে বা বিভিন্নজনের কাছে জেনে নেবেন।

আশা করি নেক্সটে বলবেন না অমুকের হোস্টিং রেট বেশি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved 2020 msbabu.com